ঢাকাবুধবার , ১ জুন ২০২২
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

ভোলায় শিশুদের সুরক্ষায় ভিবিডি’র কার্যক্রম

নিউজ রুম
জুন ১, ২০২২ ৩:৫৯ অপরাহ্ণ । ৪৭ জন
Link Copied!
সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

মোঃ আমির হামজা, বিশেষ প্রতিনিধি।।

আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। ‌ সুস্থ শিশুর সুন্দর ভবিষ্যৎ। শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার এবং যথাযথ ভাবে সাবান পানি দিয়ে হাত ধোয়ার গুরুত্ব অপরিসীম।

গত ৩১শে মে ২০২২ ইং তারিখ রোজ মঙ্গলবার “Youth For Civic Education” এর আওতায় ভলান্টিয়ার ফর বাংলাদেশ ভোলা জেলা শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় “নিশ্চিত হোক শিশুর সুস্বাস্থ্য” নামক একটি প্রজেক্ট এর আয়োজন করে।

উক্ত প্রজেক্টে ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়ন এর ৯নং ওয়ার্ড সদুরচর এলাকায় ২টি ব্র্যাক স্কুলের শতাদিক শিক্ষার্থী রয়েছে। স্বাস্থ্যসম্মত টয়লেট না থাকায় দীর্ঘদিন ঐ স্কুলের শিশুরা টয়লেটে যেতে অনেক সমস্যায় পড়তে হয়েছিল। সেই মুহূর্তেই ভোলা জেলার স্বেচ্ছাসেবী সংগঠন “ভলান্টিয়ার ফর বাংলাদেশ” নামের একটি সংগঠন সাহায্যের হাত বাড়িয়ে দেয়। শিশুদের জন্য একটি স্বাস্থ্যসম্মত টয়লেট তৈরি করে দেয়, “সাথে সকল সরঞ্জাম আসবাবপত্র কিনে দেওয়া হয়” এবং স্কুলের শিক্ষার্থীদের সঠিকভাবে সাবান দিয়ে হাত ধোয়ার নিয়ম শিখিয়ে দেয়।‌ পায়খানা করে ভালোভাবে সাবান-পানি দিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার জন্য বলে। সপ্তাহে একবার নক কাটার পরামর্শ দেয়।

উক্ত প্রজেক্টে ইস্কুলের শিক্ষিকা নুসরাত জাহান বলেন, এখানে শতাধিক শিক্ষার্থীরা সকাল থেকে বিকেল পর্যন্ত শিশুদের পাঠদান করানো হয়। কিন্তু স্বাস্থ্যসম্মত টয়লেট না থাকায় শিশুরা অনেক সমস্যায় পড়তে হয়েছিল সেই মুহূর্তেই ভলান্টিয়ার ফর বাংলাদেশ নামের একটি সামাজিক সংগঠনের ভলান্টিয়াররা শিশুদের পাশে দাঁড়ায়। ভলান্টিয়ারদের কার্যক্রম দেখে আমি খুবই অনুপ্রাণিত এই ধরনের কার্যক্রম চলমান থাকলে দেশের শিক্ষাব্যবস্থা আরো উন্নত হবে বলে আশা করি।

উক্ত প্রজেক্টে উপস্থিত ছিলেন, ভলান্টিয়ার ফর বাংলাদেশ ভোলা জেলার সভাপতি শাহিন, সাধারণ সম্পাদক জুবায়ের,অর্থ সম্পাদক খালেদ, ইসমাইল,শাহিন, ফাহাদ, সাবিহা, রাব্বি, মারিয়া, ফয়জুন প্রমুখ উপস্থিত ছিলেন।

%d bloggers like this: