ঢাকাবৃহস্পতিবার , ৬ এপ্রিল ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

সরকারি নিবন্ধন পেল স্বেচ্ছাসেবী সংগঠন “মেঘনা যুব ফাউন্ডেশন”(এমযেএফ)

নিউজ রুম
এপ্রিল ৬, ২০২৩ ১২:২৭ পূর্বাহ্ণ । ৯২ জন
Link Copied!
সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

স্টাফ রিপোর্টার, ভোলা বঙ্গ নিউজ।।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ভোলা জেলা যুব উন্নয়ন অধিদপ্তর উপ-পরিচালকের কার্যালয় থেকে যুউঅ/ভোলা-৬৩ /২০২৩ নিবন্ধন সনদ পেল “মেঘনা যুব ফাউন্ডেশন” (এমযেএফ) নামে স্বেচ্ছাসেবী যুব উন্নয়ন মূলক সমাজিক সংগঠন।
বুধবার (৫ এপ্রিল) সকাল সাড়ে ১১ টায়
ভোলা জেলা যুব উন্নয়ন অধিদপ্তর উপ-পরিচালকের কার্যালয়ে সংগঠনের সভাপতি মোঃ ইব্রাহীম সোহেল , সাধারণ সম্পাদক মোঃ হাসান সাংগঠনিক সম্পাদক মোঃ রিপন ফরায়েজী , প্রচার প্রকাশনাও সাহিত্য বিষয়ক সম্পাদক মোঃ রিয়াজ হোসেন (শান্ত) এর হাতে নিবন্ধন সনদ তুলে দেন ভোলা জেলা যুব উন্নয়ন অধিদপ্তর উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ নাছির উদ্দিন ও ভোলা সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, টি,এস,এম ফিদা হাসান।
ভোলা জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত)মোঃ নাছির উদ্দিন জানান
স্বেচ্ছাসেবী যুব সংগঠন (মেঘনা যুব ফাউন্ডেশন) কে যুব সংগঠন (নিবন্ধন ও পরিচালনা) আইন ২০১৫ এর ধারা ৪ এবং ‍যুব সংগঠন (নিবন্ধন ও পরিচালনা ) বিধিমালা ২০১৭ এর বিধি ৩ (৪) এর অধীনে যুব কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন হিসেবে সংগঠনটির নিবন্ধন সনদ প্রদান করা হয়।। যার নং: যুউঅ/ভোলা-৬৩ /২০২৩।
এদিকে, প্রতিষ্ঠার দীর্ঘসময় পর সরকারি নিবন্ধন সনদ লাভ করায় ভোলা জেলা যুব উন্নয়ন অধিদপ্তর উপ-পরিচালক ( ভারপ্রাপ্ত) মোঃ নাছির উদ্দিন , ভোলা সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, টি,এস,এম ফিদা হাসান। যুব উন্নয়ন অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারী, প্রশাসনের সকল বিভাগ, রাজনীতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, সাংবাদিক, শিক্ষকসমাজ, সর্বস্তরের সুধীজনদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সংগঠনের কার্যনির্বাহী পরিষদের সভাপতি মোঃ ইব্রাহীম সোহেল,সহ- সভাপতি মোঃ আল নোমান ও সাধারণ সম্পাদক মোঃ হাসান।
এ বিষয়ে জানতে চাইলে কার্য নির্বাহী পরিষদের সভাপতি মো: ইব্রাহীম সোহেল বলেন, বর্তমানে সংগঠনের কার্য নির্বাহী সদস্য ৭জন ও সাধারণ সদস্য আছেন ২১ জন। উল্লেখিত সদস্যদের নিয়েই সম্প্রতি সময়ে স্বেচ্ছাসেবী যুব সংগঠন (মেঘনা যুব ফাউন্ডেশন) “সমগ্র জেলা ব্যাপী কাজ করার জন্য সরকারী নিবন্ধন লাভ করেছে। আমরা অতীতের মতো আগামীতেও সংগঠনের প্রতিটি সদস্য হাতে হাত রেখে সামাজিক সকল ভালো কাজে এবং শিক্ষনীয়, ধর্মীয়সহ যুব সমাজের অগ্রউন্নয়নে সংগঠনের পক্ষ থেকে যাবতীয় কার্যক্রম সম্পাদনে কাজ করতে চাই। সে জন্য সমাজের প্রতিটি নাগরিকের অংশগ্রহণ পূর্বক সার্বিক সহযোগিতা প্রত্যাশা করছি।
সহ- সভাপতি মোঃ আল নোমান বলেন
আলহামদুলিল্লাহ। আল্লাহর অশেষ মেহেরবাণীতে “মেঘনা যুব ফাউন্ডেশন)” নিবন্ধিত হয়েছে। আমরা যুব সমাজকে বিশেষ করে মাদক থেকে দূরে রেখে মানব কল্যাণমূলক কাজের মাধ্যমে সমাজ বদলে দেয়ার মানসে ও বিভিন্ন সচেতনতা মূূলক কার্যক্রমের জন্য সংগঠনটি প্রতিষ্ঠা হয়েছে এবং সে লক্ষ্য বাস্তবায়নে কাজ করছি। নিবন্ধন পাওয়ায় সংগঠনের পক্ষে সামাজিক কাজের গতি অনেকগুন বেড়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন।
উল্লেখ্য, প্রতিষ্ঠাকাল ২০১৩ সাল থেকে
সংগঠনটির নাম ছিল বাংলাদেশে মানবকল্যাণ ফাউন্ডেশন পরবর্তীতে ২১ ডিসেম্বর ২০২০ সালে সংগঠনের নাম পরিবর্তন করেন মেঘনা যুব ফাউন্ডেশন নামে নামকরণ করা হয়। সংগঠনটি জাতীয় দিবস সমূহকে যথাযথভাবে উদযাপন করে আসছে। এজন্য তাদের পূর্ব নির্ধারিত কর্মসূচি থাকে। প্রতিষ্ঠাকাল থেকে- মুক্তি যোদ্ধাদের মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও দেশপ্রেম জাগ্রত করা, করোনা ভাইরাস (কোভিড-১৯) সচেতনতা কার্যক্রম, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, বেকার যুব ও যুব মহিলাদের আত্মকর্মসংস্থানে উদ্ভদ্ধ করন, পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ কর্মসূচি, সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে জামা-কাপড় বিতরণ, অসহায় মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান ও শীতার্তদের মধ্যে শীতবস্ত্র, মাদক বিরোধী সচেতনতা কার্যক্রম, ফরমালিন ও খাদ্যে ভেজাল সচেতনতা কার্যক্রম, জাতীয় দিবসে বিনামূল্যে চিকিৎসা সেবাক্যাম্প সহ বিভিন্ন সামাজিক স্বাস্থ্য ও নিরাপত্তা কর্মসূচী, বাল্য বিয়ে ও যৌতুকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলা , কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন সচেতনতা কার্যক্রম, নৈতিক শিক্ষা কার্যক্রম গণশিকা কার্যক্রম, গ্রামীন নারী ও কিশোরীদের মাসিক ব্যবস্খাপনা ও প্রশিক্ষণ কর্মসূচি, প্রতিন্ধবী ও পথশিশুদের শিক্ষা ব্যবস্থা করা ও সচেতনতা কার্যক্রম পরিচালনার মাধ্যমে উপজেলা ও জেলা পর্যায়ে ব্যাপক সুনাম অর্জন করে।

%d bloggers like this: